এই প্রথম দেশে দিনাজপুর লোহার খনির সন্ধান পেলে

0
52
বিস্তৃতি খন পর্যন্ত ১৭৬০ ফিট ড্রিলিং করা হয়েছে। ম্যাগনেটিক মিনারেল, হেমাটাইট, ম্যাগনেটাইট ও লিমোনাইট উপাদান পাওয়া গেছে. এতে আরও ভাল কিছু পাওয়ার আশা করছি।
বিস্তৃতি খন পর্যন্ত ১৭৬০ ফিট ড্রিলিং করা হয়েছে। ম্যাগনেটিক মিনারেল, হেমাটাইট, ম্যাগনেটাইট ও লিমোনাইট উপাদান পাওয়া গেছে. এতে আরও ভাল কিছু পাওয়ার আশা করছি।

দিনাজপুরে হাকিমপুরে একটি খনিজ পদার্থের অনুসন্ধানে অধিকতর জরিপের কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদফতর।সেখানে খননের করে মধ্য দিযে দেখা গেছে যে, আর খননের

করে দেখা গেছে লৌহ খনিজ পদার্থের অবস্থান নিশ্চিত হয়েছে ভূ-তাত্ত্বিক জরিপ দল। ভূ-তাত্ত্বিক জরিপ বলছে যে, জরিপে আশানুরুপ ফলাফল পাওয়া গেছে। বাংরাদেশের মধ্য এই প্রথম লৌহ খনিজ পদার্থের খনি।
দিনাজপুর হাকিমপুর উপজেলা থেকে প্রায় ১১ কিলো মিটার পূর্বে ইসবপুর গ্রামে চলছে লৌহ খনিজটি আবিষ্কারের জরিপ করেন ।

অধিদফতর ২০১৩ সাল থেকে এই গ্রামের তিন কিলোমিটার এলাকায় ধরে খনন করে থাকেন । এবং লৌহ খনিজ পদার্থের সন্ধান পান ।এক সাথে দীর্ঘ ছয় বছর গবেষণা করের পর তারা নিশ্চিত হন লৌহ খনির আছে । হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, আমরা অনেক অনেক খুশি যে, আমার এলাকার লোকজনদের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে আর দেশের ও অনেক উন্নতির দিকে যাবে বলে আশা করা যাচেছ ।এবং জীবন যাএা মান বৃদ্ধি পাবে । হারুনুর রশিদ বলেন যে , এই খনির কাজ যত দ্রুত বাস্তবায়নের করা যায় ততই আমাদের সবার জন্য ভালো হবে বলেন তিনি ।

ইঞ্জিনিয়ারিংয়ের উপ-পরিচালক মাসুদ রানা বলেন, গত ২১ এপ্রিল থেকে ইসবপুর গ্রামে খনিজ সম্পদের মজুদ, বিস্তৃতি খন পর্যন্ত ১৭৬০ ফিট ড্রিলিং করা হয়েছে। ম্যাগনেটিক মিনারেল, হেমাটাইট, ম্যাগনেটাইট ও লিমোনাইট উপাদান পাওয়া গেছে. এতে আরও ভাল কিছু পাওয়ার আশা করছি।

আজ বৃষ্টিতে রাস্তা পানি জমে আছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here