ড্রাগন ফলে রয়েছে ভিটামিন এ,বি,সি, পটাসিয়াম, ক্যালসিয়াম প্রভিতি

0
530
ড্রাগন ফলে রয়েছে ভিটামিন এ,বি,সি, পটাসিয়াম, ক্যালসিয়াম প্রভিতি
ড্রাগন ফলে রয়েছে ভিটামিন এ,বি,সি, পটাসিয়াম, ক্যালসিয়াম প্রভিতি

ড্রাগন ফল বর্তমানে বাংলাদেশে একটি উচ্চ মূল্যের অর্থকারি ফসল। এটি ভিয়েতনামের জাতীয় ফল।সারা বিশ্বে এটি পিটায়া, টিহায়া, ড্রাগন ফ্রুট ইত্যাদি নামে পরিচিত। ড্রাগন ফলে রয়েছে ভিটামিন এ,বি,সি, পটাসিয়াম, ক্যালসিয়াম প্রভিতি।ড্রাগন ফলে কাল জিরার মত বীজ আছে যা আমাদের উচ্চ রক্ত চাপ কমাতে সাহায্য করে। এটি নিয়মিত সেবনে ডায়াবেটিস রুগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে চলে আসে।

মে থেকে অক্টবর এ ছয় মাস ড্রাগনের মৌসুম। তাই যাদের সখের বা বাণিজ্যিক ভিত্তিতে ছোট বা বড় বাগান আছে তাদের সবার নিজ নিজ বাগানের পরিচর্যা বাড়াতে হবে। যেমন গাছের ফুল আসার জন্যে টি.এস.পি সার খুব গুরত্বপূর্ণ তাই ঠিক এ মুহুর্তে ড্রাগন গাছের সার ব্যাবস্হাপনা

হলঃ
ইউরিয়া ৫০গ্রাম
টি.এস.পি. ৫০ গ্রাম
এম.ও.পি.৫০ গ্রাম
জিপ ৫০গ্রাম
ব্রোন ১০ গ্রাম
জিংক ১০গ্রাম

মোঃ আনোয়ার সাদাত কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার পোড়াদাহ ইউনিয়নের বালিয়াশিশা গ্রামের বাসিন্দা। স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ থেকে এম.বি.এ পাশ করে শখের বশে মাত্র সাত শতক জমিতে ড্রাগন ফলের চাষ শুরু করেন ২০১৭ সালে ফেব্রুয়ারী মাসে।

তার এ বাগান করতে প্রায় ২৫০০০ হাজার টাকার মত খরচ হয়। তার বাগানে লাল, পিংক ও সাদা এই তিন ধরনের বা জাতের গাছ আছে। তিনি বলেন২০১৭ সালেই তার গাছে ফুল আসে কিন্তুু গাছ অপরিপক্ক হওয়ায় তা তিনি রাখেননি।

কিন্তু গত বছর ২০১৮ সালে তিনি তার সাত শতকজমির এ বাগানে ষাট কেজির মত ফল পান। যা তিনি তার পরিবার আত্মীয় স্বজন এবং পতিবেশীদে খয়েছেন এবং যারা একবার খেয়েছেন তারা আবার এ বছর আগাম বলে রেখেছেন।

তিনি বলেন এ ফলের বর্তমান বাজারে ৩৫০-৪০০ টাকা পাইকারি দামে বিক্রি হচ্ছে। আনোয়ার সাদাত বলেন এখন পর্যন্ত তিনি কোনো ফল না বিক্রি করলেও এ পর্যন্ত ৫০ টাকা পিচ হিসাবে ৪০০০০ হাজার টাকার চারা বিক্রি করেছেন।

তিনি তার বাগানে কেঁচো কম্পোস্ট ও খৈল পচা ব্যাবহার করছেন।মোঃ আনোয়ার সাদাত বলেন এ বছরের ফলের ধরন দেখে তিনি বাণিজ্যিক ভাবে বাগান বাড়াবেন। যদি কেউ বাগান বা বাড়িতে তার মত শখ করে এই মহা ঔষধিগুণ সমৃদ্ধ ড্রাগন ফল চাষ করতে চান তবে এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন মোঃ আনোয়ার সাদাত ০১৯১৯২৬২৭২৬

ওয়ার্নাররা দেশে ফিরবেন না সাকিব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here